*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )

Monday, March 7, 2016

এইচটিএমএল এলিমেন্ট টিউটোরিয়াল (HTML Element Tutoral in Bangla)

এর আগে এইচটিএমএল ট্যাগ নিয়ে আলোচনা করলাম। একটা start tag (যেমন <div>) এবং end tag (যেমন </div>)  এর মাঝে যা থাকে তা সহ পুরোটি একটা এলিমেন্ট। একটা এলিমেন্টের ভিতর ট্যাগের মতই এক বা একাধিক এলিমেন্ট থাকতে পারে বা থাকে (এটাকে nested এলিমেন্ট বলে)। নিচের উদাহরনটি দেখুন
1.<!DOCTYPE html>
2.<html>
3.<head> </head>
4.<body>
5.<h1>Webcoachbd demo heading</h1>
6.<p>demo content goes here.</p>
7.</body>
8.</html>

এখানে <html> </html> এর ভিতর যত কিছু আছে সব নিয়ে এটা একটা html এলিমেন্ট এরুপ body একটা এলিমেন্ট। একইভাবে বাকিগুলিও এক একটি এলিমেন্ট।
এলিমেন্টের ভিতর এলিমেন্ট থাকতে পারে আবার যেমন <h1></h1> এর ভিতর কোন এলিমেন্ট নেই, যে লেখাটি আছে সেটি হচ্ছে এর কনটেন্ট। তাই <h1></h1> এর ভিতরের লেখাটিসহ এটা h1 এলিমেন্ট।
এই উদাহরনটি DOC type এও দেয়া আছে, আমাদের অনলাইন এডিটরে কোডটি পেস্ট করে দেখতে পারেন বা নোটপ্যাডে লিখে .html এক্সটেনশন (যেমন index.html বা test.html) দিয়ে সেভ করে ব্রাউজারে খুলুন, এটিই হচ্ছে আউটপুট, একটা বেসিক এইচটিএমএল ডকুমেন্ট বা একটা ওয়েব পেজ।

এই উহরনটিতে মোট ৫টি এলিমেন্ট আছে html এলিমেন্ট, head এলিমেন্ট, body, h1 এবং p এলিমেন্ট।

* ট্যাগের মত এখানে html এলিমেন্টের চাইল্ড এলিমেন্ট হচ্ছে বাকি সবগুলি এলিমেন্ট। আবার body হচ্ছে প্যারেন্ট এবং এর চাইল্ড হচ্ছে h1 ও p এলিমেন্ট। যে এলিমেন্টের ভিতর অন্য এলিমেন্ট থাকে সেটা হচ্ছে প্যারেন্ট এবং ভিতরের গুলি চাইল্ড এলিমেন্ট।

* ট্যাগগুলির শব্দগুলি ছোটহাতের অক্ষরে লিখতে হবে, যেমন <body> এভাবে না দিয়ে <BODY> এভাবে দিলে এটা একটা গ্রামাটিকাল ভুল। সাথে সাথে end tag টিও দিতে হবে নাহলে একই ভুল হবে।

** যত এলিমেন্ট লেখি না কেন সব body এলিমেন্টের ভিতরই লিখতে হবে, বাকি এলিমেন্ট যেমন head ইত্যাদির ভিতর শুধু নির্দিষ্ট কিছু এলিমেন্ট লেখা যায়। ব্রাউজারে শুধু ঐটুকুরই আউটপুট আসে যেটা body এলিমেন্টের ভিতর থাকে।

Notepad++ এ বাংলা লিখবেন কিভাবে??
++++++++++++++++++++++++++++++
খুব সহজ। কোড লেখার আগে নোটপ্যাডের "Encoding" মেনু থেকে ইউনিকোড সেটিং সিলেক্ট করে দিতে হবে। তাহলে এবার বাংলা লিখলে ব্রাউজারে ঠিক ঠিক আউটপুট দেখতে পাবেন।

ব্লক লেভেল এবং ইনলাইন এলিমেন্ট
=========================
দুই ধরনের এলিমেন্ট আছে
ব্লকলেভেল এলিমেন্ট : যে এলিমেন্টগুলি বাই ডিফল্ট তার ডানে বামে পুরো জায়গা দখল করে থাকে সেগুলিকে ব্লক লেভেল এলিমেন্ট বলে। অন্যভাবে বলা যায় যে, যে এলিমেন্টগুলি শুরু হয় নতুন লাইনে (যখন ব্রাউজারে প্রদর্শন করবে) সেগুলি ব্লক লেভেল এলিমেন্ট।
div, p, h1, ul, li ইত্যাদি ব্লকলেভেল এলিমেন্ট।

ইনলাইন এলিমেন্ট : যে এলিমেন্টগুলির কারনে নতুন লাইন শুরু হয়না সেগুলি ইনলাইন এলিমেন্ট।
a, i, b, span, strong ইত্যাদি ইনলাইন এলিমেন্ট।

01.<!DOCTYPE html>
02.<html>
03.<head>
04. 
05.</head>
06.<body>
07. 
08.<h1>I am a block level element</h1>
09. 
10.<p>I am block level element too</p>
11. 
12.<strong>I am inline element</strong>
13.<a href="http://www.webcoachbd.com">"a" is a inline element </a>
14. 
15.</body>
16.</html>
 কোড লিখে "Edit and Hit" বাটনে ক্লিক করুন নিচে Output দেখুন
Output:

No comments:

Post a Comment

অন্যরা এখন যা পড়তেছে