*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )

Tuesday, March 8, 2016

এইচটিএমএল বডি (HTML Body)

body ট্যাগ এর আগের টিউটোলিয়ালগুলির প্রায় সব জায়গায় ব্যবহার করা হয়েছে। <body></body> এর ভিতরেই সব কনটেন্ট রাখতে হয়। ul, li, a, h1 ... h6, p, div এক কথায় সব এলিমেন্ট এর ভিতরে থাকবে html আর head এর ভিতর যে কয়েকটি এলিমেন্ট নির্দিষ্ট করা আছে সে কয়েকটি ছাড়া।
যেকোন ওয়েব পেজে যান এবং সেটার সোর্স কোড দেখুন, স......ব এলিমেন্ট body এর ভিতর দেখতে পাবেন। মজিলা ফায়ারফক্স দিয়ে সোর্স দেখার জন্য ওয়েব পেজের উপর রাইট বাটন ক্লিক করে "View Page Source" এ ক্লিক করুন তাহলে পেজটির পুরো এইচটিএমএল দেখতে পাবেন।

leftmargin, topmargin, text, background, bgcolor এরকম আরো বেশকিছু এট্রিবিউট ছিল body এলিমেন্টের জন্য তবে HTML 5 এ এখন এটা Deprecated (ডেপ্রিকেটেড অর্থ হচ্ছে এইচটিএমএল অর্গানাইজেশন আর এটার জন্য সাপোর্ট দিচ্ছেনা এবং শীঘ্রই এইচটিএমএল থেকে সমপূর্ন সরিয়ে ফেলা হবে তবে সরিয়ে ফেলার আগ পর্যন্ত ব্রাউজার সাপোর্ট করবে backward compitability এর জন্য)।


আরেকটা টেকনিকাল শব্দ আছে Obsolete. এর অর্থ হচ্ছে সম্পূর্ন সরিয়ে ফেলা। যখন কোন কিছু W3C specification থেকে Obsolete করা হয় তার কিছু আগে আগে জিনিসটি Deprecated করে দেয় (এইচটিএমএল অর্গানাইজেশন)

যাইহোক গ্লোবাল এট্রিবিউটগুলি body এলিমেন্টে ব্যবহার করা যাবে। আসলে সব এইচটিএমএল এলিমেন্টেই গ্লোবাল এট্রিবিউট ব্যবহার করা যায়। যেমন
dir : ডকুমেন্টের এলিমেন্টগুলির দিক নির্নয়ের জন্য। এর ৩টি মান দেয়া যায়
১. ltr দিলে বা থেকে ডানে টেক্টট দেখাবে যেমন আমাদের সাইটটি দেখাচ্ছে।
২. rtl দিলে লেখা ডান থেকে বামে দেখাবে যেমন আরবী, হিব্রু ভাষার সাইটগুলিতে দেখবেন
<body dir="rtl"> এমন থাকে
৩.  auto দিলে ব্রাউজার নিজেই বের করে নেয়ার চেষ্টা করবে যে কোন দিকে দেখাবে। এমন ভাষার যদি সাইট বানান যেটা বা থেকে ডানে নাকি ডান থেকে বামে হবে জানেন না তখন এটা ব্যবহার করতে পারেন।

id, class, style, lang (ভাষার জন্য যেমন বাংলা ভাষার সাইট বানালে দিতে হবে <body lang=''bn">) ইত্যাদি।
01.<!DOCTYPE html>
02.<html>
03.<head>
04.<title>HTML body element tutorial</title>
05. 
06.</head>
07.<body lang="en" id="main_container", style="background:#ddd;">
08. 
09.<h1>Webcoachbd demo heading</h1>
10. 
11.<p>demo content goes here.</p>
12. 
13.</body>
14.</html>

অনলাইন এডিটরে দিয়ে দেখুন।
এছাড়া HTML 5 নতুন কিছু এট্রিবিউট আছে এগুলি দিতে পারেন। dropzone, draggable, spellcheck ইত্যাদি। এগুলি নিয়ে পরে আরো উদাহরন + কাজসহ আলোচনা হবে।

No comments:

Post a Comment

অন্যরা এখন যা পড়তেছে